ন্যায় দর্শন
ভারতীয় দর্শনে একটি গুরুত্বপূর্ণ দর্শন সম্প্রদায় হলো ন্যায় দর্শন। আজকের আলোচনা ন্যায় দর্শনের হেত্বাভাস। হেত্বাভাস পাঁচ প্রকার।
হেত্বাভাস
নিচে সব্যভিচার হেত্বাভাসের ভিডিও ক্লাস দেওয়া হলো।
সব্যভিচার হেত্বাভাস
মহর্ষি গৌতম ন্যায়সূত্র গ্রন্থে সব্যভিচার হেত্বাভাসের লক্ষণ দিয়েছেন : “ অনৈকান্তিকঃ সব্যভিচারঃ ” । অন্নংভট্ট তর্ক সংগ্রহে বলেছেন , “ সব্যভিচারঃ অনৈকান্তিকঃ ” । যে হেতু ঐকান্তিক নয় , অর্থাৎ অনৈকান্তিক , সে হেতু সব্যভিচার হেত্বাভাস । সৎ হেতু সপক্ষে থাকবে , কিন্তু বিপক্ষে থাকবে না । যদি কোন হেতু যেখানে সাধ্য থাকে ( সপক্ষ ) সেখানে থাকে , আবার যেখানে সাধ্য থাকে না ( বিপক্ষ ) সেখানেও থাকে , সে হেতু অনৈকান্তিক বা সব্যভিচার হেত্বাভাস ।
সব্যভিচার হেত্বাভাসের প্রকার
1.সাধারণ
2.অসাধারণ
3.অনুপসংহারি
সাধারণ
‘ পর্বতঃ ধূমবান্ বহ্নেঃ অর্থাৎ ‘ পর্বত ধূমযুক্ত , যেহেতু তা বহ্নিযুক্ত ’ — এই অনুমানস্থলে বহ্নি হেতু সাধারণ অনৈকান্তিক হেত্বাভাস । কেননা বহ্নি হেতু সাধ্য ধূমের অভাবের অধিকরণ অয়ােগােলকে ( বিপক্ষ ) আছে ।
অসাধারণ
শব্দ নিত্যঃ শব্দত্বাৎ ‘ অর্থাৎ শব্দ নিত্য , যেহেতু এতে শব্দত্ব আছে ’ – এই অনুমান স্থলে হেতু শব্দত্ব অসাধারণ অনৈকান্তিক হেত্বাভাস । কেননা শব্দত্ব হেতু নিত্য পদার্থ ( সপক্ষ ) ও অনিত্য পদার্থ ( বিপক্ষ ) কোথাও থাকে না , কেবল পক্ষ শব্দে থাকে । কিন্তু সৎ হেতু সপক্ষে থাকা প্রয়ােজন ।
অনুপসংহারি
‘ সর্ব – অনিত্বং প্রমেয়ত্বাৎ ‘ অর্থাৎ সবকিছু অনিত্য , যেহেতু তা প্রমেয় ’ — এই অনুমানস্থলে প্রমেয়ত্ব হেতু অনুপসংহারি অনৈকান্তিক হেত্বাভাস । কেননা সবকিছু পক্ষের অন্তর্ভুক্ত বলে প্রমেয়ত্ব হেতু ও অনিত্যত্ব সাধ্যের ব্যাপ্তির সমর্থনসূচক দৃষ্টান্ত নাই । ফলে তাদের ব্যাপ্তি দেখানাে সম্ভব নয় । তাই পক্ষে সাধ্যের উপসংহার হয় না । তাই প্রমেয়ত্ব হেতু অনুপসংহারি অনৈকান্তিক হেত্বাভাস ।
Leave a Reply