অসিদ্ধ হেত্বাভাস

Spread the love

অসিদ্ধ হেত্বাভাস তিনপ্রকার হয়

1.আশ্রয়াসিদ্ধ

2.স্বরূপাসিদ্ধ

3.ব্যাপ্যত্বাসিদ্ধ

আশ্রয়াসিদ্ধ হেত্বাভাস

অসিদ্ধনামক হেত্বাভাসের স্বরূপাদি বিবৃত হচ্ছে । অসিদ্ধকে সাধ্যসম শব্দের দ্বারাও বলা হয়।অনুমানে সর্বদা সিদ্ধপদার্থই হেতু হয় । যে হেতুটি সাধ্যের মতোই সিদ্ধ , সেই হেতুকে সাধ্যসাধনের জন্য প্রয়ােগ করলে সাধ্যম বা অসিদ্ধ হেত্বাভাস হয় ।

অসিদ্ধ তিনপ্রকার হয় — আশ্রয়াসিদ্ধ , স্বরূপাসিদ্ধ ও ব্যাপ্যত্বাসিদ্ধ । যে অনুমানে আশ্রয়টি সিদ্ধ বা নিশ্চিত নয় , সেই অনুমানে প্রযুক্ত হেতু আশ্রয়াসিদ্ধ । আশ্রয়শব্দের দ্বারা পক্ষ বােধিত অসিদ্ধ বা সাধ্যসম হওয়ায় এই হেতুকে পক্ষাসিদ্ধও বলা হয় ।

গগনারবিন্দং সুরভি অরবিন্দত্বৎ সরােজারবিন্দব । এখানে সরােবরে জাত অরবিন্দের দৃষ্টান্তে অরবিন্দহের দ্বারা গগনারবিন্দরূপ পক্ষে সুরভিত্বসাধ্যের সিদ্ধি অভিপ্রেত । কিন্তু অরবিন্দহেতুটি পক্ষবৃত্তি হতে পারছে না , যেহেতু গগনারবিন্দ পক্ষটি অসিদ্ধ বা প্রমাণের অগোচর । সুতরাং অরবিন্দত্ব – হেতুতে পক্ষধর্মতা সম্ভব না হওয়ায় হেতুটিকেও অসিদ্ধ বলা হয় ।

এখানে মনে রাখতে হবে — পক্ষটি অসিদ্ধ হলে যেমন পক্ষাসিদ্ধ বা আশ্রয়াসিদ্ধ হয় , তেমনই পক্ষের বিশেষণ যদি অসিদ্ধ হয় , তাহলেও আশ্রয়াসিদ্ধ হবে । ‘ মণিময়ঃ পর্বতঃ বহ্নিমান ধূমাৎ ‘ এই স্থলে পৰ্বত পক্ষ , মণিময়ত্ব পৰ্বতপক্ষের বিশেষণ । পর্বত প্রস্তরময়ই হয় , মণিময় হয় না । পর্বতের মণিময়তবিশেষণটি অসিদ্ধ হওয়ায় উক্তস্থলেও আশ্রয়াসিদ্ধ হবে ।

স্বরূপাসিদ্ধ হেত্বাভাস

স্বরূপাসিদ্ধ তাকেই বলে , যে হেতুটি পক্ষে স্বরূপতঃই সিদ্ধ হয় না ।অর্থাৎ যেখানে হেতুটি বস্তুতঃ পক্ষে থাকে না , সেই হেতুটিই স্বরূপাসিদ্ধ । শব্দ অনিত্য চাক্ষুষত্বাং রূপবৎ । শব্দ অনিত্য অর্থাৎ বিনাশী ।যেহেতু শব্দ চক্ষুরিন্দ্রিয়ের দ্বারা গৃহীত হয় ।

রূপ যেমন চক্ষুরিন্দ্রিয়ের দ্বারা গৃহীত হয় বলেই বিনাশ হয় । তেমনই শব্দও চক্ষুরিন্দ্রিয়ের দ্বারা গৃহীত হয় বলে বিনাশী হবে । এইস্থলে চাক্ষুষত্বহেতুটি শব্দ পক্ষে থাকে না ।

শব্দ কখনই চাক্ষুষ প্রত্যক্ষের বিষয় হয় না ।শ্রোতেন্দ্রীয়ের দ্বারাই শব্দের প্রত্যক্ষ হয়ে থাকে।চাক্ষুষত্বহেতুটি শব্দে বস্তুত : ই থাকে না বলে এই হেতুটি স্বরূপাসিদ্ধ । আশ্রয়াসিদ্ধস্থলেও পক্ষে হেতু থাকে না , স্বরূপাসিদ্ধস্থলেও পক্ষে হেতু থাকে না । কিন্তু পার্থক্য এই যে , স্বরূপাসিদ্ধ হলে পক্ষটি অলীক বা অবাস্তব নয় । আশ্রয়াসিদ্ধস্থলে পক্ষটি অলীক বা অবাস্তব ।

ব্যাপ্যত্বাসিদ্ধ হেত্বাভাস

ব্যাপ্যত্বাসিদ্ধ হলাে সােপাধিক হেতু । যে হেতুতে ব্যাপ্তি অসিদ্ধ , সেই হেতুই ব্যাপ্যত্বসিদ্ধ । হেতুতে ব্যাপ্তি সিদ্ধ হয় না কেন ? এই প্রশ্নের উত্তরে বলা হয়েছে যে , হেতুতে উপাধি থাকার জন্যই ব্যাপ্তি সিদ্ধ হয় না । ব্যাপ্তি নিশ্চায়ক প্রমাণের অভাবেও ব্যাপ্যত্বসিদ্ধ হয় । কিন্তু অনুংভট্ট উপাধিসত্তা প্রযুক্তই হেতুকে ব্যাপ্যত্বাসিদ্ধ বলেছেন । তত্ত্বচিন্তামণিতে ও ভাষাপরিচ্ছেদে ব্যর্থবিশেষণঘটিত হেতুকে ব্যাপ্যত্বাসিদ্ধ বলা হয়েছে । ‘পর্বত বহ্নিমান্ নীলধূমাং ’ এই স্থলে নীলধূমকে হেতু বললে নীলত্ব বিশেষণ ব্যর্থ হওয়ায় ঐ হেতু ব্যাপ্যত্বাসিদ্ধ । ধূমত্বরূপেই ধূমে বহ্নির ব্যাপ্যত্ সিদ্ধ হয় , নীলধূমত্ব বহ্নির ব্যাপ্যতাবচ্ছেদক হয় না বলে তাদৃশ ধূমে বহ্নির ব্যাপ্তি থাকে না ।

অন্নভট্ট এখানে তত্ত্বচিন্তামণির মত গ্রহণ করেন নাই । তত্ত্বচিন্তামণির দীধিতি প্রভৃতি ব্যাখ্যায় ব্যর্থ বিশেষণঘটিত হেতুকে ব্যাপ্যত্বাসিদ্ধ না ব’লে অসিদ্ধবিশেষণক হেতুকে ( যে হেতুর বিশেষণটি অসিদ্ধ , যেমন সুবর্ণময় – ধূমাৎ ) ব্যাপ্যত্বাসিদ্ধ বলা হয়েছে । সাধ্যের বিশেষণ অসিদ্ধ হলেও ( সুবর্ণময় বহ্নিমান সাধ্য হলে ) ব্যাপ্যত্বাসিদ্ধ হয়। অনুংভট্ট এইরূপও স্বীকার করেন নাই । তিনি উদয়নাচার্যের অনুসরণে সােপাধিক হেতুকে ব্যাপ্যাসিদ্ধ বলেছেন ।

ভিন্ন প্রকার অসিদ্ধ হেত্বাভাস

আরাে একপ্রকার অসিদ্ধহেতু হতে পারে , তাকে বলা হয় ভাগাসিদ্ধ । এই ভাগাসিদ্ধ স্বরূপাসিদ্ধ হেতুরই সদৃশ । পার্থক্য এই যে , পক্ষে হেতু না থাকলে স্বরূপাসিদ্ধ হয় , পক্ষের একদেশে হেতু না থাকলে ভাগাসিদ্ধ হয় ।

‘পৃথিবী কর্তৃজন্য কার্য্যত্বাৎ ’ এই অনুমানে যদি পৃথিবী পদের দ্বারা নিত্যা ও অনিত্যা দ্বিবিধা পৃথিবী গৃহীত হয় , তাহলে কাৰ্যত্বহেতুটি ভাগাসিদ্ধ হবে । অনিত্যপৃথিবীতে কাৰ্যত্বহেতু থাকলেও পক্ষের একদেশে নিত্যপৃথিবীতে কাৰ্যত্বহেতু থাকে না । পক্ষৈকদেশ বৃত্তিত্বং ভাগাসিদ্ধত্বম্ । যদি নিত্যা পৃথিবী পক্ষ হয় , তাহলে কাৰ্যত্বহেতু পক্ষবৃত্তি না হওয়ায় স্বরূপাসিদ্ধ হয়।

ভারতীয় দর্শনের হেত্বাভাস

ভারতীয় দর্শনের হেত্বাভাস আলোচনায় মূলত উপাধির আলোচনা করা প্রয়োজন। যদি তোমরা কমেন্ট করো তাহলে উপাধির আলোচনা করবো।

About Surajit Sajjan 59 Articles
Surajit Sajjan M.A B.Ed Assistant Teacher (HS School)

2 Trackbacks / Pingbacks

  1. WB SLST Preparation Philosophy - বাংলায় দর্শন শিক্ষা
  2. West Bengal SSC Exam - বাংলায় দর্শন শিক্ষা WBSSC West Bengal SSC Exam

Leave a Reply

Your email address will not be published.


*