Indian Philosophy
বিরুদ্ধ হেত্বাভাস কাকে বলে?
সাধ্যাভাবব্যাপ্তঃ হেতুঃ বিরুদ্ধঃ — এই বাক্যের দ্বারা বিরুদ্ধনামক হেত্বাভাসের পরিচয় দেওয়া হয়েছে । কোনো সাধ্যের সাধনের জন্য যদি এমন কোনাে হেতুর প্রয়ােগ করা হয়। যে হেতুটি সাধ্যের ব্যাপ্য হয় না , সাধ্যাভাবেরই ব্যাপ্য হয় , তাহলে সেই হেতুকে বিরুদ্ধ বলা হয় । হেতুটি বিরুদ্ধ যদি সাধ্যের ব্যাপ্য হয় , তাহলেই তাদৃশ হেতুর দ্বারা সাধ্যের অনুমিতি হয়ে থাকে । সাধ্যাভাবের ব্যাপ্য হেতুর দ্বারা সাধ্যাভাবের অনুমিতি হয়ে থাকে । সাধ্যাভাবব্যাপ্য হেতুর দ্বারা সাধ্যের সাধন করতে গেলে বিরুদ্ধ হেত্বাভাস হবে ।
শব্দঃ নিত্যঃ কৃতকত্বাৎ
এই অনুমানে হেতুভূত কতকত্বের অর্থ উৎপত্তিমত্ব । শব্দ — পক্ষ , সাধ্য — নিত্যত্ব । শব্দে নিত্যত্ব সাধনের জন্য কৃতকত্ব ( কাৰ্যত্ব ) হেতুর প্রয়ােগ করলে ঐ হেতু বিরুদ্ধ হবে। সেহেতু কৃতকত্বহেতু নিত্যত্বরূপ সাধ্যের ব্যাপ্য নয় , নিত্যত্ববিরােধী অনিত্যত্রেই বিরুদ্ধহেত্বাভাসের ব্যাপ্য হয় । কৃতকত্ব নিত্যত্বের বিরােধী , তার দ্বারা উদাহরণ নিত্যত্ব বিশেষভাবে রুদ্ধ হয় । নিত্যত্বরূপ সাধ্যের অভাব অনিত্যত্বের ব্যাপ্য হেতু কৃতকত্বের দ্বারা নিত্যত্বের সাধনে ঐ হেতু বিরুদ্ধই হয় ।
Helpful post