গ্রন্থাগার

Spread the love

গ্রন্থাগার কি , গ্রন্থাগারের প্রকারভেদ.

গ্রন্থাগার কি:

গ্রন্থাগার বলতে সাধারণত গ্রন্থের সংগ্রহকে বোঝায় । গ্রন্থাগার শব্দটির ইংরাজী প্রতিশব্দ হল LIBRARY । Library শব্দটির উৎপত্তি হয়েছে ল্যাটিন শব্দ ‘Liber’ থেকে যার অর্থ বই । Liber শব্দ থেকে এসেছে Liberarium শব্দটি যার অর্থ ‘বই রাখার স্থান’। গ্রন্থাগারে সকল প্রকার তথ্য সামগ্রী সংগ্রহ করে রাখা হয় এবং চাহিদা অনুযায়ী পাঠককে প্রদান করা হয় ।

গ্রন্থাগারের প্রকারভেদ:

পৃথিবীতে বিভিন্ন ধরনের গ্রন্থাগার দেখা যায়। প্রতিটি গ্রন্থাগারের মূল চরিত্র গ্রন্থের আশ্রয় হলেও, গ্রন্থের চরিত্র এবং পরিচালনাগত পার্থক্যের উপর ভিত্তি করে গ্রন্থাগার গুলিকে মূলত ৩টি ভাগে ভাগ করা হয় । সেগুলি হল: 

  1. গণগ্রন্থাগার (Public Library)
  2. শিক্ষা প্রাতিষ্ঠানিক গ্রন্থাগার (Academic Library)
  3. বিশেষ গ্রন্থাগার (Special Library)
  • গণগ্রন্থাগার

গণ গ্রন্থাগার হল সর্বসাধারণের জন্য উন্মুক্ত গ্রন্থাগার যা সাধারণভাবে পাবলিক লাইব্রেরী হিসেবে পরিচিত। পাবলিক লাইব্রেরীকে জণগনের বিশ্ববিদ্যালয় বলা হয়ে থাকে । সমাজের সকল স্তরের মানুষের চাহিদা পূরণের জন্য পাবলিক লাইব্রেরী কাজ করে থাকে ।

  • শিক্ষা প্রাতিষ্ঠানিক গ্রন্থাগার

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যেমন বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের গুলিতে ছাত্র-ছাত্রী শিক্ষক-শিক্ষিকাদের জ্ঞানপিপাসা মেটাবার জন্য যে গ্রন্থাগার থাকে সেইগুলিকে শিক্ষা প্রাতিষ্ঠানিক গ্রন্থাগার নামে পরিচিত। এইসকল গ্রন্থাগারগুলি বিশেষত বিভিন্ন বিষয় ভিত্তিক বইপত্র সরবরাহ করার সাথেসাথে বিভিন্ন রেফারেন্স সামগ্রী প্রদান করে থাকে।  এছাড়া বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার গুলি গবেষকদের জন্য প্রয়োজনীয় পাঠ্য উপকরন পরিষেবা প্রদান করে থাকে।

  • বিশেষ গ্রন্থাগার

বিশেষ গ্রন্থাগার আসলে এক ধরনের গবেষণা গ্রন্থাগার, এর পরিষেবা একটি নির্দিষ্ট বিষয়ের উপর সীমাবদ্ধ এবং সীমিত সংখ্যক পাঠকদের পরিষেবা প্রদান করে থাকে ।  যেমন   কৃষি গ্রন্থাগার, হাসপাতাল গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার, গবেষণা প্রতিষ্ঠানের গ্রন্থাগার ইত্যাদি । এই ধরনের গ্রন্থাগারগুলি তাদের প্রাতিষ্ঠানিক চরিত্র অনুসারে বইয়ের সংরক্ষণ করে থাকে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*