জ্ঞানের উৎপত্তি সম্পর্কিত মতবাদ
দ্বিতীয় অধ্যায় :জ্ঞানের স্বরূপ ও জ্ঞানের উৎপত্তি সম্পর্কিত মতবাদ। এর আগের ক্লাসে জ্ঞানের স্বরূপ পড়ানো হয়েছিল,সেটা ছিল দ্বিতীয় অধ্যায়ের প্রথম ক্লাস।
আজকে দ্বিতীয় অধ্যায়ের দ্বিতীয় ক্লাস অর্থাৎ জ্ঞানের উৎপত্তি সংক্রান্ত মতবাদ।জ্ঞানের স্বরূপ পড়ার পর জ্ঞান কিভাবে উৎপত্তি হয় এবং জ্ঞানের উৎপত্তি কে কেন্দ্র করে পাশ্চাত্য দর্শনের কতগুলো মতবাদ পাওয়া যায়, সেই সমস্ত মতবাদ গুলো কি কি? তারা কিভাবে জ্ঞানের উৎপত্তি ব্যাখ্যা করেছেন, এই সমস্ত কিছুই আলোচনা করা হবে এই ক্লাসে।
জ্ঞানবিদ্যার একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হল : জ্ঞানের উৎপত্তি কীভাবে হয় ? বা আমরা জ্ঞান লাভ করি কীভাবে? এই প্রশ্নকে কেন্দ্র করে পাশ্চাত্য দর্শনে প্রধান চারটি মতবাদ গড়ে উঠেছে। এই চারটি মতবাদ হল :
(১) বুদ্ধিবাদ, (২) অভিজ্ঞতাবাদ বা প্রত্যক্ষবাদ, (৩) বিচারবাদ এবং (৪) স্বজ্ঞাবাদ। এদের মধ্যে অভিজ্ঞতাবাদ ও বুদ্ধিবাদ হল পরস্পরবিরোধী মতবাদ।
বুদ্ধিবাদ (Rationalism)
বুদ্ধিবাদ কাকে বলে
বুদ্ধিবাদের মূলকথা হল, বুদ্ধিই যথার্থ জ্ঞানের আদর্শ উৎস। অভিজ্ঞতার সাহায্যে আমরা যে জ্ঞান লাভ করি, তা শাশ্বত ও সনাতন নয়। আমাদের মন স্বরূপত সক্রিয় এবং বুদ্ধি হল মনের স্বাভাবিক ধর্ম। এই বুদ্ধির সাহায্যে মন তার সহজাত ধারণাগুলি থেকে সক্রিয়ভাবে সর্বজনস্বীকৃত যথার্থ জ্ঞান লাভ করে। বুদ্ধিবাদ অনুসারে যথার্থ জ্ঞান অধিকাংশ ক্ষেত্রে অবরোহ পদ্ধতির মাধ্যমে অর্জন করা যায়। অভিজ্ঞতালব্ধ জ্ঞান অধিকাংশ ক্ষেত্রে সম্ভাব্য ও ভ্রান্ত। কাজেই, সার্বিক জ্ঞান কখনোই অভিজ্ঞতাপ্রসূত হতে পারে না। এই জ্ঞান “অভিজ্ঞতা – পূর্ব” (a priori)। এই কারণে বুদ্ধিবাদকে অনেক সময় “অভিজ্ঞতা-পূর্ব জ্ঞানবাদ” (a priori theory of knowl edge) বলা হয়।
অভিজ্ঞতাবাদ বা দৃষ্টিবাদ(Empiricism)
অভিজ্ঞতাবাদ কাকে বলে
পাশ্চাত্য দর্শনের জ্ঞানের উৎপত্তি কে কেন্দ্র করে যে মতবাদ গুলি পাওয়া যায় তার মধ্যে অন্যতম মতবাদ হলো অভিজ্ঞতাবাদ( প্রত্যক্ষবাদ বা দৃষ্টিবাদ)। একাদশ শ্রেণীর দর্শন ক্লাসে আমরা পাশ্চাত্য দর্শন আলোচনা যে প্রধান তিন জন অভিজ্ঞতাবাদী দার্শনিক এর নাম পাওয়া যায় তারা হলেন লক, বার্কলে ও হিউম।
অভিজ্ঞতাবাদের জ্ঞান উৎপত্তি সম্পর্কে মূল বক্তব্য টাই হলো অভিজ্ঞতাই হলো জ্ঞান লাভের একমাত্র পথ, অভিজ্ঞতা ছাড়া আমরা কোন রকম জ্ঞান লাভ করতে পারিনা অন্যান্য মতবাদ থেকে অভিজ্ঞতাবাদ জ্ঞানের উৎপত্তি সম্পর্কিত আলোচনা তৎকালীন সময় জ্ঞানের আলোচনায় নতুন দিশা প্রদান করেছে। এককথায় অভিজ্ঞতা বাদের মূল বক্তব্য হলো অভিজ্ঞতাই জ্ঞান লাভের একমাত্র উপাদান, অভিজ্ঞতা ছাড়া জ্ঞান লাভ করা সম্ভব নয়।
Leave a Reply